• হকি

ইউরো হকি লীগে খেলবে এবার মেয়েরাও!

পোস্টটি ১৭৬৭ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ইউরোপিয়ান হকি ফেডারেশন সম্প্রতি ঘোষণা দিয়েছে যে জনপ্রিয় ইউরো হকি লীগ এখন ইউরোপের সেরা নারী হকি ক্লাবদের নিয়েও আয়োজিত হবে।

ইউরো হকি লীগের আগে প্যান-ইউরোপিয়ান ক্লাব হকি ও কাপ উইনার্স কাপ নামে দুইটি টুর্নামেন্ট হত। ১৯৭৪ থেকে শুরু হয় প্যান-ইউরোপিয়ান ক্লাব হকি ও কাপ উইনার্স কাপ চালু হয় ১৯৯০ থেকে। ২০১০ সালে এই দুইটি টুর্নামেন্ট একীভূত করে চালু হয় ইউরো হকি ক্লাব চ্যাম্পিয়নস কাপ। ইউরোপের ৪০টি ক্লাব পাঁচটি ডিভিসনে ভাগ হয়ে অংশ নেয় এই টুর্নামেন্টে। 

কিন্তু এই টুর্নামেন্ট যতই সাফল্য পাক, নারীদের অংশগ্রহণ ব্যাতীত এই টুর্নামেন্ট কখনই পূর্ণতা পেত না। 

এফআইএইচ এর সিইও থিয়েরি ওয়েইল নতুন ইউরো হকি লীগ নারীদের আসরের প্রশংসায় বলেন, "এই ঘোষণা হকির জন্য খুবই আনন্দের। হকির প্রসারের কাজে নিয়োজিত ইউরোপিয়ান হকি ফেডারেশন এর মাধ্যমে হকিকে ছড়িয়ে দেওয়ার কাজে আরও একটি কৃতিত্ব অর্জন করল।"

"ইউরোপের সেরা ক্লাবগুলোর সেরা প্রদর্শনী হবে এটি। এই আসরে ছেলেদের আসরের সমানই প্রাইজমানি, কাভারেজ এবং ভিডিও রেফারেল রাখা হয়েছে – যেটা শুধু হকি বিশ্বেই নয়, যেকোনো খেলাতেই অনুসরণ করা উচিত।"

[আরও পড়ুনঃ হকি খেলুন এবার ফ্যান্টাসি গেমিং প্ল্যাটফর্ম ড্রিম ইলেভেনে]

প্রচুর দর্শক এবং পুর্ণাঙ্গ টেলিভিশন কাভারেজ নিয়ে সেরা আটটি দল ছেলেদের আসরের সাথে সাথেই "ফাইনাল ৮" -এ খেলবে ইউরোপ সেরার মুকুট মাথায় পড়ার জন্য।

২০১৯/২০ সিজন হতে শুরু হওয়া ইউরো হকি লীগ খেলা হবে নক-আউট ফরম্যাটে, কোয়ার্টার ফাইনাল থেকে শুরু হয়ে শেষ হবে গ্র্যান্ড ফিনালেতে। প্রথম পর্যায়ে বাদ পড়া প্রত্যেকটা দলের জন্য থাকছে র‍্যাঙ্কিং নির্ধারণী ম্যাচ।

খেলোয়াড়দের থেকে বেশ ভালোই সাড়া পাওয়া যাচ্ছে ইউরো হকি লীগ নিয়ে।  জার্মানি এবং উহ্‌লেনহর্স্টার এর খেলোয়াড় ইয়ান মুলার ফেসবুকে লিখেছেন, "নারীদের ইউরো হকি লীগের আসর বসছে ২০২০ সালে, তার মানে আমাকে অন্তত আরও দুই বছর খেলা চালিয়ে যেতে হবে।"

নেদারল্যান্ডের মাঝমাঠের তারকা ইভা দে গোয়েদে যিনি আমস্টারডাম হকি হকি এন্ড ব্যান্ডি ক্লাবের হয়ে খেলে থাকেন বলেছে, “নারীদের হকিকে এক নতুন মাত্রায় নিয়ে যেয়ে দারুণ কাজ করেছে ইউরোপিয়ান হকি ফেডারেশন এক দারুণ কাজ করেছে।”

জর্জি টুইগ, সাবেক গ্রেট ব্রিটেন ও ইংল্যান্ডের খেলোয়াড় যিনি সারবিটন ক্লাবেরও একজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় বলেছেন, “এটি চমৎকার খবর। ইএইচএল হকি টিভি ও ইএইচএফ দারুণ কাজ করেছে।”