• হকি

ইনডোর হকি এখন এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমসে

পোস্টটি ৬২৭ বার পঠিত হয়েছে

২০০৭ সালে সালে ইনডোর হকির সর্বশেষ আসর বসার পর এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমসে আবার অন্তর্ভুক্ত হতে যাচ্ছে হকি। ২০২১ সালের এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমসের ৬ষ্ঠ আসরে নতুন করে আবারও পর্দা উঠতে যাচ্ছে ইনডোর হকির। 

স্বাগতিক দেশ থাইল্যান্ডের সাথে অলিম্পিক কাউন্সিল অফ এশিয়া এর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এ ঘোষণা আসে। থাইল্যান্ডের ব্যাংকক ও পাতায়াতে এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমসের ষষ্ঠ আসর বসবে। আসরের তারিখ নির্ধারিত না হলেও ২০২১ এর প্রথমার্ধে এ আসর বসবে বলে ধারণা করা হচ্ছে। হকি সহ ২৪টি ডিসিপ্লিন নিয়ে অনুষ্ঠিত হবে পরবর্তী আসর।

ইনডোর হকি_বাংলাদেশ জাতীয় হকি দল

এই পর্যন্ত দুইটি দেশ স্বাগতিক হিসেবে এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমস আয়োজন করেছে। অংশ নিয়েছে এশিয়া ও ওশেনিয়া মহাদেশের ৬২টি দেশ। 

এশিয়ান ইনডোর হকির জন্য ২০২১ বেশ বড় একটি বছর। ফেব্রুয়ারীতে ইনডোর ওয়ার্ল্ড কাপ, এপ্রিল-মে তে এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমস, পরবর্তীতে ইনডোর এশিয়া কাপ, এবং নভেম্বরে/ডিসেম্বরে সাউথ-ইস্ট এশিয়ান গেমস। 

"ইনডোর হকির জন্য এটি একটি সুবর্ণ সুযোগ। ম্যাকাউতে ২য় এশিয়ান ইনডোর গেমসের পর এই দ্বিতীয়বার হকি এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমসে অন্তর্ভুক্ত হচ্ছে। আমরা অনেক আশা নিয়ে এই টুর্নামেন্টের দিকে তাকিয়ে আছি।"

— তৈয়ব ইকরাম, প্রধান নির্বাহী, এশিয়ান হকি ফেডারেশন

এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমসের ৬ষ্ঠ আসরে হকির অন্তর্ভুক্তি নিয়ে এশিয়ান হকি ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট সেরি চাইয়াপাক সেরিওয়াত বলেন,

"থাইল্যান্ডকে এশিয়ান ইনডোর ও মার্শাল আর্টস গেমসের ৬ষ্ঠ আসরের আয়োজক হিসেবে নির্বাচিত করায় আমরা খুবই সম্মানিত ও কৃতজ্ঞ বোধ করছি। এটি ইনডোর হকির প্রসারের জন্য খুবই চমৎকার একটি সুযোগ এবং এটি যাতে সুষ্ঠুভাবে আয়োজিত হয় সেই কামনা করছি। 

ইনডোর হকি_বাংলাদেশ জাতীয় হকি দল

বাংলাদেশ শুধুমাত্র একবারই এই আসরে অংশ নিয়েছে। 

[আরও পড়ুনঃ নতুন হকি বিশ্ব র‍্যাঙ্কিং পদ্ধতিঃ বিস্তারিত]

ছবি কৃতজ্ঞতাঃ মো: ফরহাদ হোসেন শিতুল

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।