• ফুটবল

ব্রাজিল বনাম বেলজিয়াম কেমন হতে পারে ম্যাচটি?

পোস্টটি ২৭৭৫ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ব্রাজিল বনাম বেলজিয়াম নিঃসন্দেহে একটি উপভোগ্য ম্যাচ হতে চলেছে, দুই দলই যথেষ্ট শক্তিশালী এবং নিজেদের গ্রুপ ও শেষ ষোলোর খেলায় নিজেদের যোগ্য প্রমাণ করেই শেষ আটে এসেছে, তাদের মধ্যেকার ম্যাচটি কেমন হতে পারে? আগামী কয়েক মিনিট তাই নিয়েই আলোচনা করবো।

দেখে নেয়া যাক দুই দলের ফরমেশন কেমন হতে পারে। ব্রাজিল এই বিশ্বকাপে খাতা কলমে ৪-২-৩-১ এ খেললেও মাঠে তারা রেগুলার ফরমেশন চেঞ্জ করে, মাঠে ৪-৩-৩ অথবা ৪-১-৪-১ ব্যবহার করছে ব্রাজিল। অপর দিকে বেলজিয়ামের ফরমেশন সম্ভবত ৩-৪-৩ হবে। এর পরের যে প্রশ্নটি আসবে সেটি হচ্ছে কে কোন স্ট্র্যাটেজি ফলো করবে, বেলজিয়াম এটাকের সময় জিদানের মাদ্রিদের মত এটাক করে, এটাকে সময় তাদের ফ্রন্টে থাকে ৫ জন, ফ্রন্ট থ্রি এর খেলোয়াড়রা ন্যারো হয়ে খেলে যার ফলে অপোজিশন ডিফেন্স তাদের ফলো করতে যেয়ে ন্যারো হয়ে যায়, যার ফলে দুই উইঙ এ স্পেস এর সৃষ্টি হয় যেখান দিয়ে উইংব্যাকরা উঠে এসে ফ্রন্টে ৫ জন হয়ে যায়, আর জিদানের মাদ্রিদে ক্রুস ছিলো বল ডিস্ট্রিবিউটর, বেলজিয়াম এর হয়ে এই কাজ করে ডে ব্রুইন। তবে বেলজিয়াম বক্সে ক্রস বা ডে ব্রুইনের বক্সে বল প্রোভাইড করাটাই ব্রাজিলের জন্যে বিপদ এর কারণ হতে পারে কারণ লুকাকু এয়ারে বেশ ভালো। সুতরাং ব্রাজিলের উচিৎ হবে ডে ব্রুইনকে মার্ক করে রাখা। যেহেতু আমি আগের কিছু পোষ্টে ব্রাজিলের এটাক করার উপায় নিয়ে আলোচনা করেছি তাই এখানে আর সেটি টানলাম না। ব্রাজিলের এই ম্যাচে উচিৎ হবে ফিরমিনোকে খেলানো। ফিরমিনো হচ্ছে গ্রীজম্যান টাইপ খেলোয়াড়, ও যেভাবে ডিফেন্সে কন্ট্রিবিউট করে তেমন ভাবে এটাক করে আর ওর এই ডিফেন্সিভ ক্ষমতা দিয়েই ডে ব্রুইনকে আটকাতে হবে। মিড এ পাউলিনহো কে এইদিন তার সেরাটা দিতে হবে কারণ এই দিক দিয়েই এটাক করে হ্যাজার্ড। নেইমার ব্রাজিলের জন্যে যে রোল প্লে করে ঠিক একই কাজ বেলজিয়ামের জন্যে হ্যাজার্ড করে। সে ডেডলি ডায়াগোনাল রানের মাধ্যমে প্রতিপক্ষের ডিফেন্স ওপেন করে ফেলে এবং বাকি খেলোয়াড়দের জন্যে স্পেস বার করে, ব্রাজিলের হয়ে নেইমার ঠিক একই কাজ করে। এই রকম খেলোয়াড়দের একেবারে ১০০% ইঞ্চ পারফেক্ট ট্যাকেল করতে হয়, না হলে ফাউলের সম্ভাবনা থাকে, সুতরাং এইদিন পাউলিনহো কে সতর্ক থাকতে হবে যাতে মিড থেকে হ্যাজার্ড এর কাছে বলের যোগান কম আসে।ব্রাজিলের উচিৎ হবে এইদিন তার ফুলব্যাকদের বেশি উপরে উঠতে না দেওয়া। কারণ বেলজিয়াম কুইক কাউন্টার এটাকে অভ্যস্ত। জাপানের সাথে তারা লাস্ট উইনিং গোলটাও করেছে কাউন্টার থেকে। তারা চাইবে যেকোনো স্পেস কাজে লাগিয়ে এক্সপ্লয়েট করতে। ব্রাজিলের উচিৎ হবে মেক্সিকোর সাথে যেভাবে খেলেছে সেই স্ট্র্যাটেজি গুলোই কাজে লাগানো। 

দুই দলের স্টার্টিং লাইনআপ কেমন হতে পারে -

ব্রাজিলের সম্ভাব্য লাইনাপ এলিসন,মিরান্ডা,থিয়াগো সিলভা, ফ্যাগণার, মার্সেলো, ফার্নান্দিনহো, পাওলিনহো, কৌতিনহো, নেইমার, ফিরিমিনো, উইলিয়ান

বেলজিয়ামের সম্ভাব্য লাইনাপ করতোয়া, আলডারউইয়ারেল্ড কোম্পানি, ভেরটোঙগেন, মুনিয়ের, ডে ব্রুইন, ফেলাইনি, কারাস্কো, হ্যাজার্ড, লুকাকু, মার্টেন্স

আমি ব্রাজিল বনাম বেলজিয়াম সেমি ফাইনাল এক্সপেক্ট করেছিলাম, কিন্তু হচ্ছে আরও তাড়াতাড়ি, আশা করি ভালো কিছুই হবে এবং টিটে তার ব্রিলিয়ান্স আবারও দেখাবে।