• হকি

হকি প্রো লীগে উদ্দীপ্ত দর্শক ও রোল মডেলদের প্রত্যাশা মেরিনোর

পোস্টটি ১৬২০ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

ডেলফিনা মেরিনো পৃথিবীর নানা প্রান্তে দর্শক ভর্তি গ্যালারীতে খেলতে অভ্যস্ত। কিন্তু দেশের মাটিতে নিজের দেশের মানুষের সামনে খেলার সাথে কোনো কিছুর তুলনা হয় না।

"দর্শকরা উম্মত্ত হয়ে যায় হকির জন্য, নাচে-গানে শোরগোলে ভরা থাকে গ্যালারী, পুরোই উম্মত্ত অবস্থা", আর্জেন্টিনার হকি দর্শকদের সম্বন্ধে বলছিলেন ২০১৭ এফআইএইচ বর্ষসেরা তারকা খেলোয়াড় ডেলফিনা মেরিনো।

হকি প্রো লীগের প্রথম আসরটি আসছে বছর স্বাগতিক দেশ হিসেবে আয়োজন করতে যাচ্ছে আর্জেন্টিনা। বিশ্বের সেরা নারী ও পুরুষ দলগুলোকে স্বাগতম জানাতে মুখিয়ে আছে দেশটি।

হকি প্রো লীগ

"আমি অনেক আগেই বলে ফেলছি কিন্তু হকি প্রো লীগের অনেক উপকার আছে। বেশ স্বল্প সময়ে অনেকগুলো আন্তর্জাতিক টুর্নামেন্ট প্রকৃত অর্থেই আর্জেন্টিনার মানুষদের মাঝে হকি ফিরিয়ে আনবে" — বললেন মেরিনো।

"আর্জেন্টিনায় ইতিমধ্যেই হকি নারীদের জন্য সবচেয়ে জনপ্রিয় খেলা। হকি প্রো লীগ শুরু হলে আরও মানুষ আমাদের দলকে চিনবে।"

বেশ কিছু সময় পার হয়ে গেল আর্জেন্টিনা কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন করে নি। শেষ ২০১৬-তে রোজারিওতে আয়োজন করা হকি ওয়ার্ল্ড লীগ ফাইনালই ছিল তাদের শেষ কোনো আন্তর্জাতিক টুর্নামেন্ট আয়োজন। বিশ্ব মঞ্চে প্রতিযোগিতা করা দলগুলোকে নতুন করে এবারের আর্জেন্টিনায় হকি প্রো লীগের আয়োজন দক্ষিণ আমেরিকান হকির স্বাদ পাইয়ে দেবে।

মেরিনো'র মতে এই টুর্নামেন্ট বিভিন্ন দেশের বিভিন্ন সংস্কৃতিতে গড়ে ওঠা হকি সাথে পরিচয় ঘটিয়ে দেবে আর্জেন্টাইনদের। ২৯ বছর বয়সী মেরিনো'র এই অভিজ্ঞতা ভালোই আছে। নিয়মিতই বিশ্ব জুড়ে ঘোরা হয় তার। ইউরোপিয়ান লীগগুলোতে নিয়মিতই অংশ নিতে উড়াল দেন তিন। তাই অভিজ্ঞতা নেবার পালা এখন নতুনদের। 

"এই টুর্নামেন্ট অন্যান্য দেশের সংস্কৃতির সাথে পরিচয় করিয়ে দেবার পাশাপাশি অন্য ধাঁচের হকির সাথেও পরিচয় করিয়ে দেবে। সেই সাথে আমরা দেখতে পারব অন্যান্য দেশগুলো কিভাবে আন্তর্জাতিক টুর্নামেন্টগুলোর জন্য প্রস্ততি নেয়" — বললেন ২০১০ ওয়ার্ল্ড কাপ গোল্ড মেডেলিস্ট।

"হ্যাঁ, ভ্রমণক্লান্তি সব দলকেই কিছু বাঁধার সম্মুখীন করবে কিন্তু প্রত্যেকেরই নিজেদের মত করে এটা কাটিয়ে উঠতে হবে। "

"প্রত্যেক দলই নিজেদের মত করে নিত্য নতুন চ্যালেঞ্জ সামলায়। এটাই হকি প্রো লীগে উত্তেজনা ও আগ্রহ যোগ করবে।"

এফআইচএইচ বর্ষসেরা খেলোয়াড় লুসিয়ানা আইমার এর সাথে ড্রেসিংরুম শেয়ার করা মেরিনো ভালোই জানেন সরাসরি খেলা দেখা দর্শকদের উপর কিরকম প্রভাব ফেলে। "আর্জেন্টিনায় হকি প্রো লীগ খেলার অভিজ্ঞতা খুবই দারুণ হবে। আমাদের দেশের দর্শকরা আন্তর্জাতিক হকি দেখতে খুবই পছন্দ করে। আর্জেন্টিনায় মেয়েদের জন্য জনপ্রিয় খেলা গুলোর মধ্যে এক নম্বরে আছে হকি। এই টুর্নামেন্টের মাধ্যমে আমাদের দেশের মেয়েদের জন্য নতুন রোল মডেল তৈরি হবে। আরও দর্শক হকির সাথে সম্পৃক্ত হবে। এতে করে হকির প্রতি আগ্রহ ও আবেগ এক নতুন মাত্রা পাবে",— বলেছেন মেরিনো।

[আরও পড়ুন- তেরাসাঃ হকি ট্যালেন্ট ফ্যাক্টরি]

আর্জেন্টিনা নিজেদের মাটিতে প্রথম ম্যাচ খেলবে আগামী বছরের ২৬ জানুয়ারি। 

করদোবায় এস্তাদিও মিউনিসিপাল দে হকি স্টেডিয়ামে প্রথমে আর্জেন্টাইন ছেলেরা লড়বে বেলজিয়ান রেড লায়নদের সঙ্গে। ঠিক তারপরেই আর্জেন্টাইন মেয়েরা লড়বে বেলজিয়ান রেড প্যান্থারদের সাথে।

হকি প্রো লীগ নিয়ে বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে

হকি প্রো লীগের পূর্ণাঙ্গ শিডিউল পাবেন এখানে 

[এফআইআইচ ওয়েবসাইট অবলম্বনে]