• হকি

হকি প্রো লীগ - আর মাত্র এক মাস!

পোস্টটি ২০৭৪ বার পঠিত হয়েছে
'আউটফিল্ড’ একটি কমিউনিটি ব্লগ। এখানে প্রকাশিত সব লেখা-মন্তব্য-ছবি-ভিডিও প্যাভিলিয়ন পাঠকরা স্বতঃস্ফূর্তভাবে নিজ উদ্যোগে করে থাকেন; তাই এসবের সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক ও মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।

আর মাত্র এক মাস সময় বাকি। আর এক মাস পরেই বিশ্বের সেরা দলগুলো একে অপরের মুখোমুখি হবে যুগান্তকারী হকি প্রো লীগে। সদ্য বিশ্ব চ্যাম্পিয়নের সম্মানে সুশোভিত বেলজিয়াম  এরই মধ্যে রওনা দিয়ে দিয়েছে স্পেনের পথে। ওয়ার্ল্ড কাপ চ্যাম্পিয়ন ও র‍্যাঙ্কিং এ নয় নম্বর দলের দ্বৈরথের মধ্য দিয়ে শুরু হবে হকি প্রো লীগ।

শনিবার, ১৯ জানুয়ারি ২০১৯ ㅡ বেলজিয়ান রেড লায়ন, যারা সদ্য সমাপ্ত উড়িষ্যা মেন্‌স হকি ওয়ার্ল্ড কাপ ফাইনালে নেদারল্যান্ডসকে হারায়, মুখোমুখী হবে স্প্যানিশ রেড স্টিকদের, এই দুই দলের লড়াইয়ের মধ্য দিয়ে শুরু হবে ছয় মাস দীর্ঘ বিশেষ এই হকি লীগের।

হকি প্রো লীগ - আর মাত্র এক মাস!

১১টি দেশের ২০টি ভেন্যু আয়োজন করবে ১৪৪টি আন্তর্জাতিক ম্যাচের। জানুয়ারি থেকে জুন পর্যন্ত পৃথিবীর নানা প্রান্তে ছড়িয়ে অনুষ্ঠিত হবে ম্যাচগুলো।

এই ইভেন্টের মূল আকর্ষণ হবে “হোম অ্যাডভান্টেজ”। পুরো আসর জুড়ে গ্যালারীভর্তি দর্শক উম্মাতাল উৎসাহ যুগিয়ে যাবে স্বাগতিক নয়টি নারী ও পুরুষ দলগুলোকে। দর্শকরা নিজেদের দেশের খেলা উপভোগ করার পাশাপাশি বিশ্বের সেরা দলগুলোর খেলা দেখারও সুযোগ পাবেন। হাজার হাজার টিকেট ইতোমধ্যে বিক্রি হয়ে গিয়েছে। সাধারণ দর্শকরাও প্রত্যেকটি ম্যাচ দেখতে পারবেন ব্রডকাস্টিং পার্টনারদের গ্লোবাল নেটওয়ার্ক এবং FIH.live প্ল্যাটফর্মে যেটার উদ্বোধন করা হবে আগামী ১০ই জানুয়ারি।

লীগ পদ্ধতিতে ১৪৪টি ম্যাচের খেলা শেষ হবার পর আয়োজিত হবে গ্র্যান্ড ফিনালে। ২৭-৩০ জুন আমস্টারডামের ওয়াগেনার স্টেডিয়ামে খেলা হবে সেমিফাইনাল ও ফাইনালের আটটি ম্যাচ যার মাধ্যমে নির্বাচিত হবে হকি প্রো লীগের চ্যাম্পিয়ন। বিজয়ী নারী ও পুরুষ দলকে বিজয়ী চ্যাম্পিয়ন ঘোষণা করা হবে টুর্নামেন্টের একমাত্র প্রাইজমানি দিয়ে।

হকি প্রো লীগের প্রথম আসরে অংশ নেওয়া আঠারটি দল ঠিক করে ফেলেছে নিজেদের স্কোয়াড।

বেলজিয়াম ㅡ দেশে ফেরার পর গত মঙ্গলবারই ওয়ার্ল্ড কাপ জেতা দলকে বেশ সাড়ম্বরের সাথে বরণ করে নেয় বেলজিয়ানরা। হাজারো মানুষ ভিড় জমায় বেলজিয়ামের গ্র্যান্ড প্লেসে সদ্য দেশে ফেরা নারী ও পুরুষ দলকে বরণ করে নেওয়ার জন্য। সেই সাথে প্রথমবারের মত হকি বিশ্বকাপ জয় উদযাপন করার জন্য চলে উল্লাস। সদ্য বিশ্বকাপজয়ী বেলজিয়াম নিসন্দেহে যে হকি প্রো লীগে ফেভারেট থাকবে তা বলার বাকি নেই। বিশ্বকাপজয়ী দলের অনেকেই যে থাকবে হকি প্রো লীগের স্কোয়াডে তা নিয়ে কোনো অবকাশ ছিল না।

হেড কোচ শেন ম্যাকলিওড বেছে নিয়েছেন টিম ক্যাপ্টেন থমাস ব্রিয়েলস, ভিনসেন্ট ভ্যানঅ্যাশ (এফআইএইচ বর্ষসেরা গোলকিপার ২০১৭), এবং পেনাল্টি কর্ণারে ওস্তাদ লোক আলেক্সান্ডার হেন্ডরিক্সকে। আর্থার ভন ডরেনের নাম ভুলে গেলে কিন্তু চলবে না। হেড কোচ ম্যাকলিওড বেছে নিয়েছেন ভারতে সদ্য শেষ হওয়া হকি ওয়ার্ল্ড কাপের প্লেয়ার অব দা টুর্নামেন্টকেও।

[আরও পড়ুনঃ আসছে যুগান্তকারী নতুন হকি প্রতিযোগিতাঃ হকি প্রো লীগ]

স্পেন যদিও ভুবনেশ্বর বিশ্বকাপে তেমন ভালো সময় কাটায়নি, হেড কোচ ফ্রেডেরিক সয়েজের স্কোয়াডে রয়েছে তুখোর সব খেলোয়াড়। প্রতিভাধর ফরোয়ার্ড এনরিকে গনজালেজ যেকোনো সময় প্রতিপক্ষকে ভেঙ্গে চুরমার করে দিতে পারেন। পও কেমাদা, মিগুয়েল ডেলাস, সের্গি এনরিকে এবং গোলকিপার কিকো করতেসের মত অভিজ্ঞ এবং ঝানু খেলোয়াড়ের কারণে স্পেন সবার কাছেই এক ভয়ঙ্কর প্রতিপক্ষ।

হকি প্রো লীগের দ্বিতীয় ম্যাচও স্পেনের এস্তাদিও বেতেরোতেই অনুষ্ঠিত হবে। স্বাগতিক স্পেন লড়বে গ্রেট ব্রিটেনের সাথে। ইংল্যান্ডের হেড কোচ ড্যানি কেরি যেই দলকে নিয়ে ভুবনেশ্বর বিশ্বকাপে চতুর্থ স্থান অর্জন করেছেন, সেই দলের প্রায় সব খেলোয়াড়ই রয়েছে গ্রেট ব্রিটেনের হকি প্রো লীগ স্কোয়াডে। ফিল রোপার, লিয়াম আনসেল, গোলকিপার জর্জ পিনার - সবাই খেলবেন হকি প্রো লীগে।

হকি প্রো লীগ - আর মাত্র এক মাস!


হকি প্রো লীগের তৃতীয় ম্যাচ অর্থাৎ নারীদের আসরের প্রথম ম্যাচে আসরের কেন্দ্রবিন্দু ইউরোপ থেকে সরে যাবে দক্ষিণ আমেরিকায়। আর্জেন্টিনার মুখোমুখি হতে বেলিজিয়ান রেড প্যান্থাররা চলে যাবে করদোবার। ২৬ জানুয়ারি এস্তাদিও মিউনিসিপাল দে হকি স্টেডিয়ামে আর্জেন্টাইন উদ্দিপ্ত দর্শকরা রেড প্যান্থারদের আমন্ত্রণ জানাতে মুখিয়ে থাকবে।

বরাবরের মতই ল্যাস লিওনাসদের স্কোয়াডে রয়েছে হকি জগতের সব সুপারস্টার — শট স্টপার বেলেন সুচি, মিডফিল্ডের মেশিন মারিয়া গ্রানাতো (এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০১৬, ২০১৭) এবং তারকা ফরোয়ার্ড ডেলফিনা মেরিনো (এফআইএইচ বর্ষসেরা খেলোয়াড় ২০১৭)। বেলজিয়াম-আর্জেন্টিনা দ্বৈরথে আপাতদৃষ্টিতে আর্জেন্টিনাকে শক্ত প্রতিপক্ষ মনে হলেও বেলিজিয়াম বিগত বছরগুলোতে দারুণ সব খেলোয়াড় তৈরি করেছে যারা যেকোনো সময় খেলা ঘুরিয়ে দিতে পারে। দলপতি আনুক রাস, লুইস ভের্সাভেল, জিল বুন এবং গোলকিপার আইস্লিং দ’ঘে সেই চমৎকার খেলোয়াড়দেরই কয়েকজন।

হকি প্রো লীগে অংশ নেওয়া দলগুলোর স্কোয়াড যে বেশ তারকাখচিত তা বলতেই হয়। আর্থার ভন ডরেন, ভিনসেন্ট ভ্যানঅ্যাশ, ডেলফিনা মেরিনো, মারিয়া গ্রানাতো এদের নাম তো আগে বলেছিই; এদের সাথে আরও আছে জন-জন ডোহমেন (বেলজিয়াম - এফআইএইচ বর্ষসেরা খেলোয়াড় ২০১৬), ফ্লোরিয়ান ফুকস (জার্মানি - এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০১২), ক্রিস্টোফার রুর (জার্মানি - এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০১৩, ২০১৫), ম্যাথিউ সোয়ান (এফআইএইচ বর্ষসেরা খেলোয়াড় ২০১১), এডি অকেনডেন (অস্ট্রেলিয়া - এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০০৮), গনজালো পেইয়াত (আর্জেন্টিনা - এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০১৪), লিলি অসলে (গ্রেট ব্রিটেন - এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০১৫), ফ্লোরেনসিয়া হাবিফ (আর্জেন্টিনা - এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০১৪), মারিয়া ভার্শখ্যুর (নেদারল্যান্ডস - এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০১৩), এবং স্টেইসি মিকেলসেন (নিউজিল্যান্ড - এফআইএইচ বর্ষসেরা তরুণ খেলোয়াড় ২০১১)।

[আরও পড়ুনঃ হেড কোচ আন্নান এর ফর্মুলাঃ জলবৎ সরলং]

সম্প্রতি শেষ হওয়া উড়িষ্যা হকি মেনস ওয়ার্ল্ড কাপে পদক পাওয়া নানান খেলোয়াড়ও আছেন হকি প্রো লীগে। উড়িষ্যা বিশ্বকাপের সেরা গোলকিপার পিরমিন ব্লাক (নেদারল্যান্ডস) ও সেই সাথে যৌথ সর্বোচ্চ গোলদাতা ব্লেক গোভার্স (অস্ট্রেলিয়া) ও আলেক্সান্ডার হেন্ডরিক্স (বেলজিয়াম) প্রত্যেকেই নিজ নিজ দেশের স্কোয়াডে আছেন।

একটি দল যারা কিনা জিতেছে বিশ্বসেরা ও ইউরোপ সেরার খেতাব — বলছিলাম নেদারল্যান্ডস নারী দলের কথা। নেদারল্যান্ডসের নারী দলের কোচ অ্যালিসন আন্নান এক ভীষণ শক্তিশালী দল তৈরি করেছেন। বিশ্বসেরা ও ইউরোপ সেরার খেতাব অর্জন করার পাশাপাশি এবার হকি প্রো লীগের মুকুটও নিজেদের করে নেবার জন্য কঠিন ছক কাটছেন তিনি। অসাধারণ লিদেওয়েই ওয়েলতেনের সাথে যোগ দিয়েছেন তারকা খেলোয়াড় কেলি জনকার, ইভা দে গোয়েদে এবং খান দে ভার্চ। যাহোক, আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, বেলজিয়াম, চীন, জার্মানি, গ্রেট ব্রিটেন, নিউজিল্যান্ড, এবং যুক্তরাষ্ট্র সবাই চ্যাম্পিয়ন হবার খেতাব অর্জনের জন্য লড়বে। তাই কমলা জার্সিধারি মেয়েদের জন্য কাজটা সহজ হবে বলে মনে হচ্ছে না।

সব দলের পূর্ণ স্কোয়াড দেখতে ক্লিক করুন এই লিংকে 一 পুরুষ | নারী

হকি প্রো লীগের সব ম্যাচের পূর্ণ শিডিউল দেখতে ক্লিক করুন এখানে

হকি প্রো লীগের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে পারবেন এখানে ক্লিক করে।

আপনার কি মতামত কোন দল জিতবে? কোন দলকে শক্তিশালী মনে হচ্ছে? কমেন্ট বক্সে আমাকে জানান। আর এত বড় একটি আয়োজনের খবর আপনার বন্ধুদের সাথে শেয়ার না করলে কি হয়? এক্ষুনি শেয়ার করুন!

[এফআইএইচ ওয়েবসাইট অবলম্বনে]