• ক্রিকেট

ঢাকা টেস্ট হোক বদলে যাওয়া বাংলাদেশের অারো একটি মহাকাব্য।

পোস্টটি ১০৯৭ বার পঠিত হয়েছে

_20180207_135021২০১৪ সালের শেষ দিকে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে অনুষ্ঠিত টেস্ট সিরিজের প্রথম টেস্টটি জয়ের মধ্যদিয়ে অান্তর্জাতিক ক্রিকেটে দির্ঘদিনের টানা ব্যর্থতা থেকে বেরিয়ে অাসে বাংলাদেশ। ওই টেস্ট সিরিজে জিম্বাবুয়েকে বাংলা ওয়াস করার মধ্যদিয়ে ছুটটে শুরু করে বাংলাদেশ ক্রিকেটের জয়রথ। এর পর জিম্বাবুয়েকে দুইটি ওয়ানডে সিরিজে বাংলা ওয়াস করার পাশাপাশি পাকিস্তানকেও ওয়ানডে সিরিজে বাংলা ওয়াস করার স্বাদ পায় বাংলাদেশ। ২০১৫ বিশ্বকাপে কোয়াটার ফাইনাল খেলা, ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনাল খেলার মত বড় বড় সফলতা গুলো এসময়টায় এসেছে। এই সময়টায় বাংলাদেশ ওয়ানডে সিরিজ জিতেছে ভারত, দক্ষিণ অাফ্রিকা ও অাফগানিস্থানের বিপক্ষে।

ওয়ানডের পাশাপাশি টেস্টে এসেছে সফলতা। এই সময়টাতেই বাংলাদেশের কাছে টেস্ট ম্যাচে হার মানতে হয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও শ্রিলঙ্কাকে।

শ্রিলঙ্কার নামটা যেহেতু চলেই এল তাই বর্তমান সিরিজের অালোচনায় ফিরে অাসি। শ্রিলঙ্কা বনাম বাংলাদেশের টেস্ট সিরিজের প্রথম ম্যাচটা ড্র করেছে বাংলাদেশের "বীর" ব্যাটস ম্যানরা।  তাই সিরিজে কেও এগিয়ে নেই। অতএব ৮ই ফেব্রুয়ারি ঢাকায় শুরু হতে যাওয়া টেস্টটি জিতে সিরিজ জেতার সুযোগ অাছে দুই দলেরই সামনে। পরিসংখ্যান সামান্য তম হলেও বাংলাদেশের দিকে ঝুকে অাছে। কারণ খেলাটাযে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

এই মাঠে শেষ তিনটি টেস্ট হারেনি বাংলাদেশ। শেষ দুটি টেস্টে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়াকে হারিয়ে এই মাঠেই মহাকাব্য রচনা করেছে বাংলাদেশ।

কিন্তু ক্রিকেট নাকি অনিশ্চয়তার খেলা। এখানে পরিসংখ্যান ম্যাচের ভাগ্য নির্ধারণ করে না। যেদিন যে ভাল খেলে সেদিনটি তার। অতএব ঢাকা  টেস্ট জিততে বাংলাদেশকে ভাল করতেই হবে। অার বাংলাদেশের সাম্প্রতিক টেস্ট পারফরমেন্স সমর্থকদের হতাশ করেনা বরং অাশাবাদী করে।

অতএব বলব " বিশ্বাস অাছ তাই প্রত্যাশাও থাকবে।"

প্রত্যাশা এটাই যে ঢাকা টেস্ট হবে বদলে যাওয়া বাংলাদেশের অারেকটি মহা কাব্য।

'প্যাভিলিয়ন ব্লগ’ একটি কমিউনিটি ব্লগ। প্যাভিলিয়ন ব্লগে প্রকাশিত লেখা, মন্তব্য, ছবি এবং ভিডিওর সম্পূর্ণ স্বত্ব এবং দায়দায়িত্ব লেখক এবং মন্তব্য প্রকাশকারীর নিজের। কোনো ব্যবহারকারীর মতামত বা ছবি-ভিডিওর কপিরাইট লঙ্ঘনের জন্য প্যাভিলিয়ন কর্তৃপক্ষ দায়ী থাকবে না। ব্লগের নীতিমালা ভঙ্গ হলেই কেবল সেই অনুযায়ী কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।